ভূমি ভেদিয়া আকাশ পানে ,উঠিলে যখন তুমি।. সূর্য্য তোমায় কিরন দিল,বৃক্ষ হলে তুমি।. . তোমার শাখায় ফুল ফল, পত্র ছায়ায় বাঁচাইছ জীবের প্রাণ।. মূল হইতে ধরিয়াছ জরায়ে উপনিবেশ খানি।. যার আশ্রয়ে আমরা সকলে বেঁচে আছি।. সে যে আমাদের মা,জন্ম ভূমি।।. . . সূর্য্য তোমায় ত্যগ করিল, তুমি হলে ধরণী।. অগ্নি পিন্ড ছেরে, তোমার ক্রন্দন জলাশয় রূপ ধারণ করে। . সৃষ্টির প্রাক্কালে তুমি হলে জননী।. . তুমি মা ভবাণী, কালী, দুর্গা চন্ডি। তুমি সকলের মা, সে কথা ভূলে গিয়েছি আমরা।. . সৃষ্টিরমহান মানুষ, তুমি তো বলো নি মা।. সকল সৃষ্টির তুমি ই মা জন্মভূমি। . . কীট পতঙ্গ তরুলতা , বৃক্ষ রাশি সাজিয়ে রেখেছে তোমার কাণন খানি।. . বিশ্বের সকল গ্ৰহের তুমি স্রেষ্ঠ আমার জন্মভূমি। একি অঙ্গে মায়ের রুপের হয় না বণর্না।. . পাহাড় সমতল জলাশয়, কখনো মা শিতল শান্ত,আবার উত্তাল তরঙ্গ।. ..... মায়ের মমতা প্রেম ভালোবাসা সকলের তরে, করেছেন বিতরণ। সকল সৃষ্টি তোমায় মা বলে, একি ধর্ম মেনে চলে।. কেবল মানুষ মানে না, হিন্দু মুসলিম খ্রিস্টান বৌদ্ব ,. আর কত ধর্ম।. . তোমার কথা মনে করে না,মাতৃ গ্যন ভূলে গিয়ে,স্বয়ং নিজে ভগবান সেজে মনের কথা লিপিবদ্ধ করে, নিজের নাম প্রচার করে।. ধর্ম ধ্বজা উরিয়ে,লাল নীল সাদা কালো রঙ মাখিয়ে অন্যান্য জীবের বলী করে, তোমায় মানে না।
সকলের ক্রন্দন বারি,জল প্লাবন হয়ে নেমে এসেছে. মানুষ বোঝে না।. সকলের মা জন্মভূমি ,ভেবে দেখ না।. জন্ম আমাদের এ জগতে, শৃঙ্খল ভাবে এসেছি। মানুষ আমরা,অণ্য জীব রক্ষ্মা কর ।. . .
ভগবান সেজে নিজ সত্বা ভূলো না।. . মাটির মূর্তি গড়ে করি পূজা,হরেক রকম ফুল ফল সাজিয়ে ডালা।. ধনবান সাজায় সোনার গয়না,মনি মুক্তা দিয়ে ।. . . অন্ন বস্ত্র হীন কাঁদে,নিরালায় নিস্তব্ধ পথ প্রান্তে নিরজনে বসে।সর্ব শক্তি মান মা জন্মভূমি,সকল সৃষ্টি মায়ের রুপ ,স্বয়ং রুপান্তরি।. নারী পুরুষর ভেদে সমাজ গড়ে,মাতৃ ভয়ে ভীত হয়ে, পুরুষ ভগবান প্রচার করে।কালা কানুন বানিয়ে মানুষের সংবিধান নাম দিয়ে শোষন কার্য সম্পাদন করে।মোটা মালা লম্বা দাড়ি ভগবানের ভক্ত সেজে মন্দির মসজিদ এর হুরো হুরি। ধর্মের নামে শোষণ পীড়ন, মৌলানা পাদরি বাবাজী র।শক্তি ভয়ে ভীত হয়ে , নারী দ্বারা সমাজ ক্ষয় এরা কি ন্তু মা নয়। আকারে মানুষ জন্তুদের সাথে এদের তুলনা নয়।
মা কেবল মমতা ময়ী , জন্ম ভূমি ।জন্ম থেকে ভূমির উপরে মাথা নিচু সকলের, মাতৃ দুগ্ধ জল পান করে বেচে আছি সকলে। শুন্দর পৃথিবীর সৃষ্টি ধংস করছে যারা আসলে মানুষ না। যে শাস্র জ্ঞান প্রদান করে তা আজ আলমারি বন্ধ। রামকৃষ্ণ বিবেকানন্দ যারা সমাজ গড়ার কারিগর,তারা পাঠ্য পুস্তক থেকে বঞ্চিত। মূর্খ রাজার দৈত্য পন্ডিত, সকল বাসনা স্বার্থ লাভে শান্তি পায়।. রাজার কথা লিখলে পরে মোটা ইনাম পায়।. . . সে হোক না মিথ্যা কূরূচি পূর্ন , যাদের নাই আধ্বাত্ত্ব বোধ বিবেক চৈতন্য। . প্রকৃতি মাকে ভূলে গিয়ে ,জ্যন্ত সৃষ্টি কেটে ফেলে লোক ঠকানো মরা মূর্তি পূজা করে। প্রকট হয়ে মা জন্মভূমি সকল সৃষ্টির মঙ্গল কর। জানে না এরা কি করছে, আপন গুনে মরছে যে সকল মায়ের দোস কোথায়।. প্রনমি তবো চরন তলে যেথা হৈতে পূর্ণ সাগর বয়ে চলে, অনন্ত কৃপা শক্তি বিরাজ করে।. তুমি মা সকল সৃষ্টির আধার, ধন্য আমি তোমার গর্ভে জন্মে মা জন্মভূমি।জয় জন্ম ভূমি।